• শনিবার, ১৮ মে ২০২৪, ১০:০৬ অপরাহ্ন |
  • English Version

রাসূল (সা.) এর অবমাননা ও মুসলিমদের করণীয়,

রাসূল (সা.) এর অবমাননা
ও মুসলিমদের করণীয়

সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

আল্লাহ রব্বুল আলামীন মানবজাতিকে সকল সৃষ্ট জীবের মধ্যে সবচেয়ে বেশী সম্মানিত করেছেন। আর সকল মানুষের মধ্যে মহান আল্লাহর পক্ষ থেকে প্রেরিত মহামানবগণ তথা নবী-রাসূলগণ হলেন সবচেয়ে মর্যাদাবান। আর এই কথা সর্বজন স্বীকৃত যে, বিশ্বনবী মুহাম্মদ (সা.) হলেন সকল নবী-রাসূলগণের চেয়েও সবচেয়ে বেশী সম্মান ও মর্যাদার অধিকারী। তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানুষ, মানবজাতির নেতা, নবী-রাসূলদের প্রধান। তিনি আল্লাহর প্রিয়তম বান্দা, তাঁর হাবীব, তাঁর সবচেয়ে সম্মানিত বান্দা। অন্যান্য নবী-রাসূলগণের সাধারণ মর্যাদা সবই তিনি লাভ করেছেন। তিনি নিষ্পাপ, মনোনীত ও সকল কলুষতা থেকে মুক্ত ছিলেন। নবুয়ত প্রাপ্তির আগে ও নবুয়তের পরে সর্বাবস্থায় আল্লাহ তাঁকে সকল পাপ, অন্যায় ও কালিমা থেকে রক্ষা করেছেন। এছাড়াও মহান আল্লাহ রব্বুল আলামীন তাঁকে বিশেষ মর্যাদা দান করেছেন। মহান আল্লাহ বলেন, (হে রাসূল) আমি তোমাকে (সত্যের) সাক্ষ্যদাতা. (বিশ্বাসীদের জন্য) সুসংবাদদাতা ও (অবিশ্বাসীদের জন্য) সতর্ককারী হিসেবে পাঠিয়েছি। যেন (ওহে মানুষেরা) তোমরা আল্লাহ ও তাঁর রাসূলের প্রতি ঈমান আন, রাসূলকে শক্তি যোগাও আর তাঁকে সম্মান কর, আর সকাল-সন্ধ্যায় আল্লাহর মহিমা ঘোষণা কর। (সূরা ফাতহ: ৮,৯)
আবু সা’ঈদ আল-খুদরী (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (সা.) বলেছেন, ক্বিয়ামতের দিন আমি আদম-সন্তানদের ইমাম (নেতা) হব, এতে অহংকার নেই। হামদের (আল্লাহ তা’আলার প্রশংসার) পতাকা আমার হাতেই থাকবে, এতেও গর্ব নেই। সে দিন আল্লাহ তা’আলার নবী আদম (আ.) এবং নবীগণের সকলেই আমার পতাকার নীচে থাকবেন। সর্বপ্রথম আমার জন্য মাটিকে বিদীর্ণ করা হবে, এতে কোন অহংকার নেই। (তিরমিযি: ৩৬১৫)
উল্লেখিত আয়াত এবং হাদীস থেকে বিশ্বনবী মুহাম্মদ (সা.) এর সম্মান ও মর্যাদার বিষয়টি আরো স্পষ্ট হয়ে যায়। কিন্তু অত্যন্ত আফসোসের বিষয় হল যে, বর্তমান সময়ে বিশ্বের বিভিন্ন জায়গা থেকে রাসূল (সা.) কে অবমাননা করার উদ্দেশ্যে বিভিন্ন ধরণের কথা লেখা হয়ে থাকে। অনেকে রাসূল (সা.) এর শানের বিপরীত অনেক কথা বলে থাকে। এমনকি রাসূল (সা.) কে উদ্দেশ্য করে ব্যঙ্গচিত্র পর্যন্ত আঁকা হয়ে থাকে। যা পৃথিবীর সবচেয়ে নিকৃষ্ট কাজগুলোর মধ্য থেকে অন্যতম একটি নিকৃষ্ট ও জঘন্য কাজ।
মুসলিমদের করণীয়: আল্লাহ রব্বুল আলামীন মুমিনদেরকে উদ্দেশ্য করে বলেন, নবী (সা.) মু’মিনদের নিকট তাদের নিজেদের চেয়ে ঘনিষ্ঠ, আর তাঁর স্ত্রীগণ তাদের মাতা। আল্লাহর বিধানে মু’মিন ও মুহাজিরদের (দ্বীনী সম্পর্ক) অপেক্ষা আত্মীয়-স্বজনগণ পরস্পর পরস্পরের নিকট ঘনিষ্ঠতর। তবে তোমরা তোমাদের বন্ধু-বান্ধবদের প্রতি দয়া-দাক্ষিণ্য প্রদর্শন করতে চাইলে, করতে পার। (আল্লাহর) কিতাবে এটাই লিখিত। (সূরা আহযাব: ৬)
অন্যত্র এসেছে, তোমাদের জন্য আল্লাহর রাসূলকে কষ্ট দেয়া সঙ্গত নয়। আর তাঁর মৃত্যুর পর তাঁর স্ত্রীগণকে বিয়ে করাও তোমাদের জন্য কক্ষনো বৈধ নয়। আল্লাহর দৃষ্টিতে এটা মহা অপরাধ। (সূরা আহযাব: ৫৩)
উল্লেখিত দুইটি আয়াত থেকে বুঝা যায় যে, সকল মানুষদের উর্ধ্বে হল বিশ্বনবী মুহাম্মদ (সা.) এর সম্মান। কোন ভাবেই তাঁর সম্মান নষ্ট করা কিংবা তাঁর মনোকষ্টের কারণ হওয়া বৈধ নয়, বরং তা স্পষ্ট হারাম কাজ। এরপরেও কেউ যদি রাসূল (সা.) কে অবমাননা করে তাহলে তার মোকাবেলা করতে হবে। কেননা নবী (সা.) এর সময়েও কেউ রাসূল (সা.) কে অবমাননা করলে কঠোরভাবে তার মোকাবেলা করা হত। যা আবু দাউদের ৪৩৬১ নং হাদীসসহ আরো অনেক হাদীস থেকে বুঝা যায়। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, আজকে মুসলিমদের ভেতরে সূরা আনফালের ৬০নং আয়াত- আর তাদেরকে মোকাবেলা করার জন্য যথাসাধ্য শক্তি ও অশ্ব-বাহিনী সদা প্রস্তুত রাখবে যা দ্বারা তোমরা ভয় দেখাতে থাকবে আল্লাহর শত্রু আর তোমাদের শত্রুকে। এই আয়াত অনুযায়ী শক্তি তথা সমর উপকরণ ও অর্থ না থাকার কারণে রাসূল (সা.) কে অবমাননাকারীদের সাথে হাদীস অনুযায়ী মোকাবেলা করা সম্ভব হচ্ছে না। তাই সকল মুসলমানদেরই উচিত উল্লেখিত আয়াতটির উপরে আমল করা এবং শক্তি অর্জন করা। যাতে করে সঠিক পদ্ধতিতে অপরাধীদের মোকাবেলা করা যায়। আল্লাহ আমাদের সবাইকে তাওফীক দিন। আমীন

প্রচারে : আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), ভৈরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *